বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর টার্মিনাল বানাচ্ছে দুবাই, খরচ কত

বিশ্বের অন্যতম আধুনিক বিমানবন্দর টার্মিনাল নির্মাণের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দুবাইয়ে নির্মাণ কাজ শেষ হলে এটি হবে বিশ্বের সবচেয়ে বড় টার্মিনাল।

চোখ ধাঁধানো সব স্থাপত্যশৈলী, সুযোগ-সুবিধা এবং নকশার কারণে বিশ্বের প্রসিদ্ধ বিমানবন্দরের তালিকায় আছে সৌদি আরবের কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, যুক্তরাষ্ট্রের কলোরোডার ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর, তুরস্কের ইস্তানবুল আন্তর্জাতিক বিমানবন্দরের নাম।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

তবে এবার সারাবিশ্বে সাড়া ফেলতে যাচ্ছে দুবাইয়ের আল মাকতোম আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল। এই বিমানবন্দরের শুধু টার্মিনালই দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়ে ৫ গুণ বড়।

টার্মিনাল নির্মাণ হয়ে গেলে প্রথম পর্যায়ে প্রতি বছর ১৫ কোটি যাত্রীকে সেবা দিতে পারবে আল মাকতোম বিমানবন্দর। পরবর্তী ১০ বছরে যা দাঁড়াবে ২৬ কোটিতে। পুরোদমে চালু হলে এই বিমানবন্দর থেকে একই সময়ে উড্ডয়ন-অবতরণ করবে ৪০০ ফ্লাইট। নির্বিঘ্নে ফ্লাইট পরিচালনায় থাকবে ৫ টি রানওয়ে। থাকবে অত্যাধুনিক এভিয়েশন প্রযুক্তি।

স্থানীয় সময় রোববার আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নতুন এ টার্মিনালের নির্মাণকাজ শুরুর ঘোষণা দেন। তিনি বলেন, নতুন এই টার্মিনাল নির্মাণে খরচ হচ্ছে ৩ হাজার ৫০০ কোটি ডলার।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম আরও বলেন, আগামী বছরগুলোয় দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সব কার্যক্রম তুলনামূলক নতুন আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তর করা হবে।

দুবাইয়ের আমির শেখ মোহাম্মাদ বিন রাশিদ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের এক পোস্টে জানা যায়, আল মাকতোমের টার্মিনাল ঘিরে দুবাইয়ের দক্ষিণাঞ্চলে নতুন শহর গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। যেখানে অন্তত ১০ লাখ মানুষ বসবাস করতে পারবেন। দুবাইকে বিশ্বের প্রধান বন্দর ও কেন্দ্রে পরিণত করতে এমন মেগা প্রকল্প হাতে নিয়েছে আমিরাত সরকার।

আরো পড়ুন

Channel24bd

Loading...
,