বৃহঃস্পতিবার ৯ই এপ্রিল ২০২০ |

সিরিয়ার মুসলমানদের পাশে দাড়ানোর ঘোষণা দিলেন এরদোগান; যে কোনো সময় অভিযান!

 মঙ্গলবার ২৫শে ফেব্রুয়ারি ২০২০ সকাল ১১:৩৬:৪২
সিরিয়ার

সিরিয়ার ইদলিবপ্রদেশে দেশটির স্বৈরশাসক বাশার আল আসাদ সরকার ও তার মিত্র বাহিনী কর্তৃক সুন্নি মুসলমানদের ওপর তীব্র বোমা হামলা এবং নিয়ন্ত্রণ ঠেকাতে যে কোনো সময় তুরস্ক সামরিক অভিযান চালাবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

আসাদ বাহিনী ও তার মিত্র রাশিয়া ২০১৮ সালে অস্ত্রবিরতিতে অস্বীকৃতি জানিয়ে ইদলিবমুখী অভিযান শুরু করেছে। ১ ডিসেম্বর শুরু হওয়া এই অভিযানে ৯ লাখ বেসামরিক সুন্নি মুসলমান ঘরবাড়ি ছেড়ে তুরস্কের শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। এর মধ্যে শিবিরে আশ্রয় না পেয়ে ৫০ হাজারের অধিক মুসলমান গাছের নিচে মানবেতর জীবনযাপন করছে। এদের বেশিরভাগই শিশু।

সুন্নি মুসলমানদের গণহত্যার খলনায়ক আসাদ বাহিনীর বোমা হামলা থেকে মুসলমানদের রক্ষা করতে আসাদবিরোধীদের সমর্থন দেওয়া তুরস্ক আশঙ্কা করছে ৯ লক্ষের পরেও নতুন করে শরণার্থী ঢল নামতে পারে। ফলে উপায়ান্তর না পেয়ে তুরস্ক ইদলিবে সেনা ও সামরিক উপস্থিতি বাড়িয়েছে। তবে এতে করে রুশ বাহিনীর সহায়তায় আসাদ বাহিনীর ইদলিবে আগ্রাসন ঠেকাতে পারেনি আঙ্কারা।

বুধবার ক্ষমতাসীন একে পার্টি আইনপ্রণেতাদের উদ্দেশে দেওয়া এক ভাষণে এরদোগান বলেন, সিরীয় শাসকদের ইদলিবে প্রবেশ ঠেকানোর শেষ মুহূর্তের দিকে আমরা এগিয়ে যাচ্ছি।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, তুরস্ক নিজেদের অভিযান পরিচালনার সব প্রস্তুতি নিয়েছে। আমরা যে কোনো মুহূর্তে সামরিক অভিযান শুরু করতে পারি। এরদোগান সিরিয়াকে সতর্ক করে বলেছেন, সীমান্ত অঞ্চলকে যে কোনো মূল্যে নিরাপদ রাখা হবে।

সংশ্লিষ্ট খবর