মঙ্গলবার ২রা মার্চ ২০২১ |

বিদেশে যেতে হলে যে ১৬ মেডিকেলে টেস্ট বাধ্যতামূলক

 রবিবার ১৯শে জুলাই ২০২০ সকাল ০৮:১৪:৪০
বিদেশে

সরকারি নির্দেশ অনুযায়ী আগামী ২৩ জুলাই থেকে বাংলাদেশ থেকে আকাশপথে বিদেশ গমনকারীদের জন্য কোভিড-১৯ পরীক্ষার সনদ বাধ্যতামূলক করা হয়েছে। আর এই কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে সরকার ঘোষিত ১৬টি হাসপাতাল থেকে।

সে কারণে বিদেশ গমনেচ্ছু সকল এয়ারলাইনসের যাত্রীদেরকে সরকার ঘোষিত করোনা পরীক্ষা সংক্রান্ত নির্দেশনাবলী প্রতিপালনের জন্য অনুরোধ করা হয়েছে। ২৩ তারিখের আগে যে এয়ারলাইন্সের যে লিস্ট ছিল সেটি বহাল থাকবে। কাতার এয়ারলাইন্সের জন্য কাতারের নিয়ম  ২২ জুলাই পযন্ত বলবত থাকবে। ২৩ জুলাই থেকে সব এয়ারলাইন্সের জন্য নতুন এই আইন বাধ্যতামুলক করা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ এভিয়েশন নিউজকে বলেছেন, ২৩ জুলাই থেকে বিদেশ গমনেচ্ছু সকল এয়ারলাইনসের যাত্রীদের করোনা টেস্ট বাধ্যতামূলক। তবে ২৩ তারিখের আগে যদি কেউ বিদেশ ভ্রমণ করেন তাহলে বিমান সংস্থাগুলোর পক্ষ থেকে নেওয়া পূর্বের নিয়ম যাত্রীদের অনুসরন করতে হবে। তবে ২৩ জুলাই থেকে সকল এয়ারলাইন্সের যাত্রীদেরকে বাধ্যতামূলকভাবে সরকার নির্ধারিত নিয়মে ১৬টি হাসপাতাল থেকে করোনা টেস্ট করিয়ে বিদেশ ভ্রমণ করতে হবে। ২৩ জুলাই এর পর থেকে আগের সবকিছু বাতিল হয়ে যাবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রোকন উদ্দিন স্বাক্ষরিত এক নির্দেশনায় বৃহস্পতিবার জানানো হয় যে, বিদেশ যারা যাবেন তাদের কোভিড-১৯ পরীক্ষায় নিজ নিজ জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত বুথে নমুনা প্রদান করবেন।

যাত্রীদের  বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে নমুনা সংগ্রহ করতে হবে। নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন।

বিমান যাত্রার ৭২ ঘণ্টার আগে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট ডেলিভারির ব্যবস্থা করা হবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখা হবে। পরীক্ষার ফলাফল ও যাবতীয় তথ্য প্রতিবেদন আকারে নিয়মিতভাবে স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআর প্রেরণ করবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল ইমিগ্রেশন ওয়েব সাইটে আপলোড করা হবে।

যাত্রীদের হাসপাতালে না গিয়ে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত বুথে নমুনা প্রদান করতে হবে। পরবর্তীতে সিভিল সার্জন অফিস সরকার নির্ধারিত ১৬ প্রতিষ্ঠান থেকে নমুনা পরীক্ষা করাবে।

নির্দেশনায় আরও বলা হয়, বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ পেতে ল্যাবে গিয়ে নমুনা দিলে দিতে হবে সাড়ে ৩ হাজার টাকা, আর বাড়িতে বসে নমুনা দিলে দিতে হবে সাড়ে ৪ হাজার টাকা।

হাসপাতালের তালিকা :

১, শেরে বাংলা মেডিক্যাল কলেজ (এসবিএমসি), বরিশাল

২. বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিডেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম

৩. কক্সবাজার মেডিক্যাল কলেজ (কক্সএমসি) (আইইডিসিআর ফিল্ড ল্যাবরেটরি)

৪. কুমিল্লা মেডিক্যাল কলেজ (সিইউএমসি), কুমিল্লা

৫.ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিসিন এন্ড রেফারাল সেন্টটার (এনআইএলএমআরসি), ঢাকা

৬. ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (এনপিএমএল-আইপিএইচ), ঢাকা

৭. ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ এন্ড সোসাল মেডিসিন (এনআইপিএসওএম), ঢাকা

৮. নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল, নারায়নগঞ্জ

৯. খুলনা মেডিক্যাল কলেজ (কেএমসি), খুলনা

১০. কুষ্টিয়া মেডিক্যাল কলেজ (কেইউএমসি),কুষ্টিয়া

১১. ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (এমএমসি), ময়মনসিংহ

১২. শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (এসজেডআরএমসি), বগুড়া

১৩. রাজশাহী মেডিক্যাল কলেজ (আরএমসি), রাজশাহী

১৪. এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ, দিনাজপুর

১৫. রংপুর মেডিক্যাল কলেজ (আরপিএমসি), রংপুর

১৬. সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ (এসওএমসি), সিলেট ।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন, বিমান ওয়েবসাইট: www.biman-airlines.com বিমান কল সেন্টার : ০১৭৭৭৭১৫৬১৩-১৬

মোবাইলে সবার আগে খবর পেতে হলে এখানে ক্লিক করুন

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাষী,করোনা টেস্ট,বাংলাদেশ

এভিয়েশন নিউজ

সংশ্লিষ্ট খবর