বুধবার ২১শে অক্টোবর ২০২০ |

দেশে যাওয়ার সময় কয়টি মোবাইল সাথে নেওয়া যায়?

কাতার |  সোমবার ৫ই অক্টোবর ২০২০ সকাল ০৬:৫৬:৪১
দেশে

কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিদিনই দেশে ফিরেন অনেক প্রবাসী। বিদেশ থেকে যাওয়ার বেলায় বন্ধু বা আত্মীয় স্বজনের জন্য প্রায় সবাই একাধিক মোবাইল ফোন কিনে নিয়ে যান সাথে। তবে অনেকেই জানেন না সর্বোচ্চ কয়টি মোবাইল ফোন একজন যাত্রী সাথে নিতে পারবেন। সে কারণে অনেকে বিমানবন্দরে হয়রানির মুখোমুখিও হন।

জেনে রাখা ভালো, বিদেশ থেকে ফেরার সময় ব্যক্তিগত ব্যবহারের জন্য একজন প্রবাসী সর্বোচ্চ আটটি মোবাইল ফোন দেশে নিতে পারবেন। এর মধ্যে দুটি ফোন আনা যাবে বিনা শুল্কে।

আর বাকি ছয়টি ফোনের জন্য নির্ধারিত হারে শুল্ক দিতে হবে। আগে একজন ব্যক্তি বিদেশ থেকে সর্বোচ্চ পাঁচটি মোবাইল ফোন আনতে পারতেন।

ব্যক্তিগত ব্যবহারের জন্য বিদেশ থেকে মোবাইল ফোন আনার প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ২০১৮ সাল থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করে। 

বাংলাদেশের সরকারি নিয়মে বলা আছে, একজন যাত্রী তাঁর ভ্রমণ দলিল বা বোর্ডিং পাসের বিপরীতে আটটি মোবাইল ফোন সেট বিটিআরসির অনাপত্তিপত্র ছাড়া খালাস করতে পারবেন। তবে আটটির বেশি মোবাইল হ্যান্ডসেট আনতে হলে বিটিআরসির নির্ধারিত নিয়মে আমদানির অনুমোদন নিতে হবে।

বিদেশ থেকে অনেকেই পরিচিত বক্তিদের উপহার দেওয়ার জন্য অথবা নিজের ব্যবহারের জন্য একাধিক মোবাইল ফোন নিয়ে আসেন। তাঁদের ভোগান্তি কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কাতারের সব খবর সবার আগে পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে

এক লিংকে কাতারের সব খবর দেখতে এখানে ক্লিক করুন

কাতারের আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,প্রবাসীদের খবর,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর