বুধবার ২১শে অক্টোবর ২০২০ |

বিশ্বে প্রতি ১০ জনে একজন করোনায় আক্রান্ত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

 মঙ্গলবার ৬ই অক্টোবর ২০২০ বিকাল ০৩:৩৭:২৭
বিশ্বে

বিশ্ব স্বাস্থ্য সংস্থাছবি: রয়টার্স

বিশ্বের প্রতি ১০ জনে একজন কোভিড-১৯ আক্রান্ত হতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধারণা করছে। জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃবৃন্দের এক বিশেষ সভায় এ তথ্য জানানো হয়। বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, ধারণা অনুযায়ী, বিশ্বের অধিকাংশ মানুষ এখনো সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

এখন পর্যন্ত বিভিন্ন দেশ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিশ্বের সাড়ে তিন কোটি মানুষেরও বেশি করোনা আক্রান্ত হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, প্রকৃত সংক্রমণ ৮০ কোটির কাছাকাছি হতে পারে।

বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, করোনা সংক্রমণের নিশ্চিত সংখ্যার চেয়েও প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃবৃন্দ সুইজারল্যান্ডে সংস্থাটির প্রধান কার্যালয়ে মহামারিতে বৈশ্বিক প্রতিক্রিয়া নিয়ে আলোচনায় বসেন।

করোনা মহামারি ছড়ানোর ১০ মাস পার হলেও এটি কমার লক্ষণ দেখা যাচ্ছে না। 

অনেক দেশ লকডাউন শিথিল করার পর করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গের মুখোমুখি হচ্ছে। অনেক দেশে সংক্রমণ দ্বিগুণ হয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আপৎকালীন কর্মসূচির নির্বাহী পরিচালক মাইক রায়ান বলেছেন, বিশ্বের ১০ শতাংশ মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

 

সংক্রমণের ক্ষেত্রে দেশ, অঞ্চল ও জাতিগত পার্থক্য রয়েছে। বিশ্বের অধিকাংশ মানুষ এখনো সংক্রমণ ঝুঁকিতে রয়ে গেছে। আমরা জানি, মহামারিটি বিবর্তনের মধ্যে দিয়ে যাবে। তবে আমাদের হাতে যেসব সরঞ্জাম আছে তা দিয়ে সংক্রমণ রুখতে ও জীবন রক্ষা করতে পারি। এগুলো আমাদের আয়ত্তের মধ্যেই রয়েছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বিশ্বের দেশগুলোর মধ্যে সংহতি ও বলিষ্ঠ নেতৃত্বের আহ্বান জানান। তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে করোনা শনাক্তের সংখ্যার পার্থক্য রয়েছে। বিশ্বের সব দেশ করোনা সংক্রমণের শিকার হলেও এটি অনাকাঙ্ক্ষিত এক মহামারি। বিশ্বের ১০টি দেশে মোট সংক্রমণ ও মৃত্যুর ৭০ শতাংশের বেশি ঘটেছে। তিনটি দেশে প্রায় অর্ধেক সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে।’

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা সংক্রমণে ১০ লাখের বেশি মানুষ মারা গেছেন। যুক্তরাষ্ট্রের পর ভারত ও ব্রাজিল সংক্রমণের শীর্ষ তালিকায় রয়েছে।

কাতারের সব খবর পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

প্রথম আলো

সংশ্লিষ্ট খবর