শুক্রবার ২৬শে ফেব্রুয়ারি ২০২১ |

মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বে তৃতীয় কাতার

 মঙ্গলবার ২৯শে ডিসেম্বর ২০২০ দুপুর ০১:৫৫:৩৪
মোবাইল

মোবাইল-ইন্টারনেট গতিতে বিশ্বে তৃতীয় স্থানে এসেছে কাতার। যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারনেট স্পিড টেস্ট প্রতিষ্ঠান Okla এর দেয়া তথ্য অনুযায়ী নভেম্বর মাসে কাতারে মোবাইল ইন্টারনেটের গতি ছিল বিশ্বে তৃতীয়। 

এর আগে অক্টোবর মাসে চতুর্থ স্থান অধিকার করেছিল কাতার। 

গড় হিসাবে গত মাসে কাতারে ডাউনলোড স্পিড ছিল ১৫৯.৬৬ এমবিপিএস এবং আপলোড স্পিড ছিল ২৮.৩৩ এমবিপিএস। অন্যদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটের স্পিড ছিল যথাক্রমে ৯৭.৩৯ এমবিপিএসএবং ৫২.৩৯ এমবিপিএস।

ইন্টারনেটের গতিতে অনেক উন্নত দেশকে ইতোমধ্যে পেছনে ফেলেছে কাতার। চীনের মত প্রযুক্তিতে এগিয়ে রাষ্ট্র আছে চতুর্থ স্থানে। অস্ট্রেলিয়া পঞ্চম স্থানে। নরওয়ে ষষ্ঠ, সিঙ্গাপুর ১৬তম এবং যুক্তরাষ্ট্র আছে ২২তম স্থানে।

ওকলার পক্ষ থেকে বলা হয়, কাতারের প্রযুক্তিখাতে সাফল্য প্রশংসনীয়। এরই মধ্যে কাতার ওয়ার্লড ইকোনোমিক ফোরামের রিপোর্ট অনুযায়ী আইসিটি উন্নয়ন র‍্যাংকিং এ বিশ্বে নবম এবং আরব দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে। এতে ১০০ নাম্বারের মধ্যে কাতার পেয়েছে ৮৩.৯।

কাতার বিশ্বে সবার আগে  এক জিবিপিএস গতিসম্পন্ন  ফাইভ জি চালু করেছে। ফোর জি নেটওয়ার্কের চেয়ে প্রায় একহাজার গুণ বেশি গতি সম্পন্নফাইভ জি। 

কাতারের খবর

কাতারে এক গাড়িতে ৪ জনের বেশি থাকলে জরিমানা কত?

কাতারে এই শীতে কমলো মাছের দাম

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,কাতারের আপডেট,কাতারের অবস্থা,কাতার প্রবাসী,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতার প্রবাসীদের খবর,কাতার আজকের খবর,কাতার প্রবাসী নিউজ,গালফ নিউজ,বাংলা কাতার,কাতার খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines,Qatar News,Today Qatar News,Qatar Bangladesh,Doha Bangla News

গালফ বাংলা

সংশ্লিষ্ট খবর