মঙ্গলবার ২রা মার্চ ২০২১ |

কাতারে অ্যাম্বুলেন্সের পেছনে গাড়ি চালালে কত জরিমানা?

কাতার |  সোমবার ১১ই জানুয়ারী ২০২১ বিকাল ০৪:৩০:২৩
কাতারে

কাতারের বিভিন্ন সড়কে গাড়ি চালানোর সময় একজন সচেতন চালক হিসেবে যে কয়েকটি বিষয়ে অবশ্যই সজাগ থাকতে হয়, সেগুলোর মধ্যে অন্যতম একটি বিষয় হলো, জরুরি সেবায় ছুটে চলা যানবাহনকে জায়গা করে দেওয়া। 

এই জরুরি সেবা বলতে অগ্নিনির্বাপন (ফায়ার সার্ভিস) গাড়ি, অ্যাম্বুলেন্স, পুলিশ এবং লাখউইয়ার গাড়ি বোঝানো উদ্দেশ্য।

রাস্তায় গাড়ি চালানোর সময় কেবল নয়, বরং কোনো ট্রাফিক সিগন্যালে গাড়ি অপেক্ষমান থাকাকালেও যদি পেছন থেকে জরুরি সেবায় ছুটে আসা গাড়ির সাইরেন শোনা যায়, তবে সেক্ষেত্রেও যথাসম্ভব দ্রুত ডানে বা বামে অথবা সামনে সরে ওই গাড়িকে অতিক্রম করার জায়গা দিতে হবে।

এক্ষেত্রে অনেক চালক ভেবে থাকেন, জায়গা করে দিতে গিয়ে যদি তিনি নিজে নির্ধারিত দাগ অতিক্রম করেন তবে ট্রাফিক জরিমানার মুখোমুখি হবেন, এই আশঙ্কায় ট্রাফিক সিগন্যালে অনেক চালক জরুরি সেবার গাড়িকে জায়গা করে দিতে ইতস্তত বোধ করেন, যা মোটেও উচিত নয়।

মনে রাখা উচিত, জরুরি সেবা দিতে ছুটে চলা গাড়িটি যদি ঘটনাস্থলে পৌঁছাতে এক মিনিটও দেরি হয়, তবে সেক্ষেত্রে দুর্ঘটনাস্থলে থাকা ব্যক্তির জীবন চলে যেতে পারে। 

আর দুর্ঘটনায় বিপদগ্রস্ত লোকটি হতে পারে আপনার আপনজন।

কাজেই সড়কে কিংবা ট্রাফিক সিগন্যালে- যে কোনো জায়গায় যে কোনো সময় সাইরেন শোনামাত্র এ ধরনের গাড়িকে দ্রুত অতিক্রমের জায়গা করে দিতে হবে, অন্যথায় ট্রাফিক নির্দেশনা ভঙ্গের দায়ে শাস্তি ও জরিমানার মুখোমুখি হতে হবে।

কাতার ট্রাফিক আইনের ৬৪ নং ধারায় বলা হয়েছে, জরুরি সেবায় নিয়োজিত গাড়ি (আগুন নেভানো, পুলিশ, লাখউইয়া, অ্যাম্বুলেন্স) দেখামাত্র সেটিকে অতিক্রমের সুযোগ দিতে হবে, চাই তা কোনো সড়কের মাঝপথে হোক বা ট্রাফিক সিগন্যাল কিংবা রাস্তার বাঁকে অথবা সড়ক সংযোগস্থরে হোক।

কোনো চালক যদি জরুরি সেবায় নিয়োজিত গাড়ির পেছনে অনুসরণ করেন এবং ৫০ মিটারের চেয়েও কম দূরত্ব বজায় রাখেন, তবে সেক্ষেত্রে এটি ট্রাফিক অপরাধ হিসেবে গণ্য হবে এবং দোষী সাব্যস্ত হলে পাঁচশ রিয়াল জরিমানা দিতে হবে।

কাতারের ট্রাফিক আইনে স্পষ্টভাবে বলা আছে, কোনো অবস্থাতেই জরুরি সেবায় নিয়োজিত গাড়িকে অতিক্রম করা যাবে না। আর এই নির্দেশনা কেবল তখনই যখন এসব গাড়িতে সঙ্কেত বাজতে থাকে। জরুরি সেবায় যাওয়ার নির্দেশনা ছাড়া এসব গাড়ি সঙ্কেত ব্যবহার করে না।

ট্রাফিক আইনের ৬৩ নং ধারায় বলা হয়েছে, সড়কে চলমান অবস্থায় জরুরি সেবায় নিয়োজিত গাড়ি দেখামাত্র সেটি অতিক্রমের জন্য জায়গা করে দিতে হবে, প্রয়োজনে সড়কের ডান পাশে সরে গিয়ে নিজ গাড়ি থামিয়ে সেটি চলে যাওয়ার ব্যবস্থা করে দিতে হবে। কোনো অবস্থাতেই জরুরি সেবার গাড়ির সামনে দাঁড়ানো যাবে না, সেটির গতি রোধ করা যাবে না কিংবা সেটির ডানে বামে সমানতালে গাড়ি চালানো যাবে না।

অনেক চালক জরুরি সেবায় নিয়োজিত গাড়িকে জায়গা দেওয়ার বেলায় দুর্ঘটনার ভয় পেয়ে থাকেন, যা অনুচিত। কারণ, কাতারে জরুরি সেবায় নিয়োজিত চালকরা যে কোনো পরিস্থিতিতে দ্রুত অতিক্রমের ব্যাপারে প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে থাকেন। কাজেই এ ব্যাপারে অমূলক আশঙ্কা করে জরুরি সেবা পৌঁছানোয় বিঘœ ঘটানো অর্থহীন এবং কখনো তা অমানবিক পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

কাতারে কোনো প্রবাসী মারা গেলে কিভাবে কী করবেন?

কাতার সম্পর্কে জানতে আরও পড়ুন 

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,কাতারের আপডেট,কাতারের অবস্থা,কাতার প্রবাসী,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতার প্রবাসীদের খবর,কাতার আজকের খবর,কাতার প্রবাসী নিউজ,গালফ নিউজ,বাংলা কাতার,কাতার খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines,Qatar News,Today Qatar News,Qatar Bangladesh,Doha Bangla News

তামিম রায়হান

কাতার প্রবাসী লেখক ও সাংবাদিক

সংশ্লিষ্ট খবর