বৃহঃস্পতিবার ২৫শে ফেব্রুয়ারি ২০২১ |

ট্রাম্প প্রশাসনে ২০ জন ভারতীয়

 সোমবার ১৮ই জানুয়ারী ২০২১ সকাল ১১:৫৫:২৩
ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে জয়ী কমলা হ্যারিস।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে স্থানীয় সময় বুধবার শপথ নেবেন জো বাইডেন। এর আগে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে বাছাই সম্পন্ন করেছেন তিনি। তাদের মধ্যে ২০ জন রয়েছেন ভারতীয় আমেরিকান।

জেন্ডার, জাতিগত বৈচিত্র্য রেখে প্রশাসন সাজিয়েছেন বাইডেন। বাছাই করা ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যেও সেটির ছাপ স্পষ্ট। ওই ২০ জনের মধ্যে ১৩ জনই নারী।

এক প্রতিবেদনে  ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে ১৭ জন সরাসরি দায়িত্ব পালন করবেন হোয়াইট হাউজে।

এবারের নির্বাচনে জয় পেয়ে আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। একই সঙ্গে দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্টও হতে যাচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো প্রেসিডেন্টের অভিষেকের আগে তার প্রশাসনের জন্য বাছাইকৃতদের মধ্যে এত ভারতীয়-আমেরিকান ছিল না।

বাইডেন প্রশাসনে জায়গা পাওয়াদের মধ্যে দায়িত্বের দিক থেকে শীর্ষে আছেন নীরা ট্যান্ডেন ও ডা. বিবেক মুর্তি। নীরাকে মনোনীত করা হয়েছে হোয়াইট হাউজের ব্যবস্থাপনা ও বাজেটবিষয়ক অফিসের পরিচালক হিসেবে। আর বিবেক পেতে যাচ্ছেন ইউএস সার্জন জেনারেলের পদ।

অ্যাসোসিয়েট অ্যাটর্নি জেনারেল হিসেবে বাছাই করা হয়েছে ভানিতা গুপ্তাকে। উজরা জেয়াকে নেয়া হচ্ছে বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি হিসেবে।

তালিকায় আছেন মালা আদিগা, যিনি হতে যাচ্ছেন ফার্স্ট লেডির পলিসি ডিরেক্টর। ফার্স্ট লেডির কার্যালয়ের ডিজিটাল ডিরেক্টর হবেন গারিমা ভার্মা। আর ডেপুটি প্রেস সেক্রেটারি হবেন সাবরিনা সিং।

এই প্রথম হোয়াইট হাউজে বসবেন দুই কাশ্মীরিও। তাদের মধ্যে আয়েশা শাহ হোয়াইট হাউজের ডিজিটাল স্ট্র্যাটেজি অফিসের পার্টনারশিপ ম্যানেজার এবং সামিরা ফাজিলি যুক্তরাষ্ট্রের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) উপপরিচালক হতে যাচ্ছেন।

এনইসির উপপরিচালক হিসেবে আরও আছেন ভারত রানামুর্তিও। প্রেসিডেন্টের অফিসের উপপরিচালক হিসেবে হোয়াইট হাউজে ফিরতে যাচ্ছেন গৌতম রাঘাওয়ান। তিনি ওবামা প্রশাসনেও হোয়াইট হাউজে ছিলেন।

বাইডেনের বক্তৃতা লেখাবিষয়ক পরিচালক হিসেবে নিযুক্ত হচ্ছেন বিনয় রেড্ডি। আর অ্যাসিস্ট্যান্ট প্রেস সেক্রেটারি হচ্ছেন বেদান্ত প্যাটেল। হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের গুরুত্বপূর্ণ পদে বসতে যাচ্ছেন তরুণ ছাবরা, সুমনা গুহ ও শান্তি কালাথিল।

এ ছাড়া নতুন প্রশাসনের জলবায়ু নীতি ও উদ্ভাবন কর্মসূচির জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে থাকছেন সোনিয়া আগারওয়াল। হোয়াইট হাউজের কোভিড-১৯ রেসপন্স টিমের পরীক্ষাবিষয়ক পরামর্শক হিসেবে নিযুক্ত হচ্ছেন বিদুর শর্মা।

হোয়াইট হাউজ কাউন্সেল অফিসের অ্যাসোসিয়েট কাউন্সেল হচ্ছেন নেহা গুপ্তা। ডেপুটি অ্যাসোসিয়েট কাউন্সেল হচ্ছেন রিমা শাহ। নির্বাচনি প্রচারের সময়ই জো বাইডেন ইঙ্গিত দিয়েছিলেন, তার প্রশাসনে থাকবেন বেশ কয়েক জন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিক।

বাইডেনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইন্ডিয়াস্পোরার প্রতিষ্ঠাতা এম আর রাঙ্গাস্বামী পিটিআইকে জানান, দেশটিতে ভারতীয়-আমেরিকান কমিউনিটির দীর্ঘদিনের অবদান এর মধ্য দিয়ে স্বীকৃতি পেল। তিনি বলেন, বিশেষ করে নারীদের সংখ্যাগরিষ্ঠতায় তিনি মুগ্ধ। ভারতীয় কমিউনিটি এবার আক্ষরিক অর্থেই আমেরিকাকে সেবা দিতে নামছে।

কাতারে করোনা টিকার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন শুরু

কাতারের আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,কাতারের আপডেট,কাতারের অবস্থা,কাতার প্রবাসী,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতার প্রবাসীদের খবর,কাতার আজকের খবর,কাতার প্রবাসী নিউজ,গালফ নিউজ,বাংলা কাতার,কাতার খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines,Qatar News,Today Qatar News,Qatar Bangladesh,Doha Bangla News

নিউজ বাংলা ২৪

সংশ্লিষ্ট খবর