বৃহঃস্পতিবার ২৫শে ফেব্রুয়ারি ২০২১ |

শেষ দিনে প্রেসিডেন্ট ট্রাম্প

 বুধবার ২০শে জানুয়ারী ২০২১ সকাল ১০:০৬:০১
শেষ

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প

বুধবার সকালে ডনাল্ড ট্রাম্প বিদায় নেয়ার পর সাফসুতরো করা হবে হোয়াইট হাউজ। বিকেলে সেখানে উঠবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার প্রস্তুতি যখন নিচ্ছেন জো বাইডেন, তখন হোয়াইট হাউজে বাঁধাছাদা করছেন ৪৫তম প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউজে তার শেষ রাত।

যুক্তরাষ্ট্রের ক্ষমতার কেন্দ্র ৫৫ হাজার বর্গ ফুট আয়তনের দোতলা এ বাড়িটি থেকে চার বছর পর পাত্তারি গোটানোর পর ট্রাম্প কোথায় থাকবেন সেটি নিশ্চিত হওয়া যায়নি। তবে এটা নিশ্চিত যে, যুক্তরাষ্ট্রের ঐতিহ্য মেনে পরবর্তী প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে তিনি হাজির থাকছেন না।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার দুপুরে শপথ নেয়ার পর আর্লিংটন ন্যাশনাল সেমিট্রিতে একটি পুষ্পস্তবক অনুষ্ঠানে অংশ নেবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। সেখান থেকেই প্রেসিডেন্ট বাসভবন হোয়াইট হাউজে যাবেন বাইডেন দম্পতি। তার আগেই সকালে বাসভবন খালি করবেন ট্রাম্প দম্পত্তি।

ট্রাম্প দম্পতির বিদায়ের পরপরই গোটা হোয়াইট হাউজকে ধুয়ে মুছে সাফ করা হবে। হোয়াইট হাউজের গালিচা, পর্দাসহ সবকিছু জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন কর্মীরা।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, বেডরুমগুলো পরিষ্কারের দিকে বিশেষ মনোযোগ দিচ্ছে কর্মীরা। জানা গেছে, বাইডেন দম্পতির বেডরুম সেট-আপের একটি অংশ ট্রাম্প দম্পতির চেয়ে আলাদা হবে।

ওয়েস্ট সিটিং হলের বড় বেডরুম স্যুট যেটিতে সাধারণত প্রেসিডেন্ট ও তাদের স্ত্রীরা থাকেন, হোয়াইট হাউসে থাকাকালীন বেশিরভাগ সময়ই সেটিতে একা থাকতেন মেলানিয়া ট্রাম্প। একটি স্টাডি রুমকে বেডরুম হিসেবে ব্যবহার করতেন ডনাল্ড ট্রাম্প। তবে বাইডেন দম্পতি একই বেডরুম ভাগ করে নেবেন।

কোথায় যাবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বেশিরভাগ প্রেসিডেন্ট ক্ষমতা ছাড়ার পর অবসর কাটান গলফ খেলে, কেউবা লাইব্রেরির এলোমেলো বইগুলো ক্রমানুসারে সাজিয়ে। আবার অনেকে বিভিন্ন অনুষ্ঠানে বক্তৃতা দিয়ে আয় করেন হাজার হাজার ডলার।

আবার অনেকেই লেখেন আত্মজীবনী। যেখানে থাকে পরবর্তী প্রেসিডেন্টদের জন্য অনেক উপদেশ-পরামর্শ।

হোয়াইট হাউজ ছাড়তে নারাজ ডনাল্ড ট্রাম্প অবসরে কী করবেন বিশ্বজুড়ে তা নিয়ে জল্পনা তুঙ্গে।

ডনাল্ড ট্রাম্প এমন একজন প্রেসিডেন্ট যিনি ক্ষমতার চার বছরে কখনই নিয়ম-কানুনের ধার ধারেননি। যারা তার মতের বিরুদ্ধে গিয়েছেন, তাদের প্রশাসন থেকে সরিয়ে দিতে কালক্ষেপণ করেননি ক্ষেপাটে ট্রাম্প।

হোয়াইট হাউজ ছাড়ার পর পরিবার নিয়ে ফ্লোরিডার পাম বিচের মার-এ-লাগো রিজর্টে অবসর কাটাবেন বলে জানিয়েছিলেন ডনাল্ড ট্রাম্প। সোমবার ট্রাম্পের মালামাল বোঝাই মুভিং ট্রাকগুলোকে ফ্লোরিডার পাম বিচের মার-এ-লেগোর ড্রাইভওয়েতে দেখা গেছে।

বুধবার একদিকে যখন হোয়াইট হাউজে বাইডেন দম্পতি উঠবেন, তখন মার-এ-লেগো রিসোর্টে বিষন্নতা দূর করার চেষ্টায় হয়তো ব্যস্ত থাকবেন আলোচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

কাতারে কোনো প্রবাসী মারা গেলে কিভাবে কী করবেন?

কাতারের আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

সবসময় সবার আগে কাতারের আপডেট পেতে এখানে ক্লিক করে লাইক দিন

কাতারে নিজের আইডি দিয়ে অন্যের যে উপকার করবেন না

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাস,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম

সংশ্লিষ্ট খবর