মঙ্গলবার ২রা মার্চ ২০২১ |

কাতারে কাজ করতে গিয়ে আহত হলে কী ক্ষতিপূরণ পাবেন?

কাতার |  সোমবার ২৫শে জানুয়ারী ২০২১ দুপুর ০২:৩৬:২৩
কাতারে

কাতারে কর্মরত কোনো শ্রমিক যদি কর্মক্ষেত্রে আহত হয়ে চিরতরে অক্ষম হয়ে পড়েন, তবে সেক্ষেত্রে প্রতিষ্ঠানের মালিক ওই কর্মীকে আর্থিক ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবেন।

যেদিন থেকে শ্রমিকের অক্ষম হওয়ার বিষয়টি প্রমাণিত হবে, সেদিন থেকে পরবর্তী ১৫ দিনের মধ্যে এই ক্ষতিপূরণ আদায় করতে হবে। 

অথবা, যদি শ্রমিকের দুর্ঘটনা নিয়ে কোনো তদন্ত কমিটি গঠিত হয়ে থাকে, তবে তদন্ত কমিটি যেদিন তদন্তের ফলাফল ঘোষণা করবে এবং এই ঘোষণায় শ্রমিকের অক্ষম হওয়ার বিষয়টি প্রমাণিত হবে, সেদিন থেকে পরবর্তী ১৫ দিনের মধ্যে এই ক্ষতিপূরণ শ্রমিককে দিতে হবে।

যদি কোনো শ্রমিক কর্মক্ষেত্রে দুর্ঘটনাবশত মারা যান, তবে সেক্ষেত্রে শ্রমিকের মৃত্যুর তারিখ থেকে পরবর্তী ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ জমা দিতে হবে আদালতের কোষাগারে। 

একইভাবে যদি এই দুর্ঘটনা তদন্তে কোনো কমিটি গঠিত হয়ে থাকে, তবে সেক্ষেত্রে কমিটি যেদিন ফলাফল ঘোষণা করবে এবং ঘোষণায় নিহত শ্রমিকের পক্ষে ক্ষতিপূরণ প্রাপ্য হওয়া প্রমাণিত হবে, সেদিন থেকে পরবর্তী ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণের অর্থ আদালতে জমা দিতে হবে।

এক্ষেত্রে মনে রাখতে হবে, যদি কোনো শ্রমিক কর্মক্ষেত্রে আহত হওয়ার পর পুরো এক বছর পেরিয়ে যায়, তবে সেক্ষেত্রে আহত শ্রমিক আর ক্ষতিপূরণ দাবি করতে পারবেন না। 

ঠিক একইভাবে কর্মক্ষেত্রে কোনো শ্রমিক নিহত হওয়ার পরবর্তী এক বছরে যদি নিহত শ্রমিকের কোনো উত্তরাধিকারী ক্ষতিপূরণ গ্রহণ না করে বা দাবি না করে, সেক্ষেত্রে এক বছর পর তা বাতিল হয়ে যাবে।

মনে রাখা প্রয়োজন, কর্মক্ষেত্রে আহত শ্রমিক যদি এমন কোনো কান্ড ঘটান, যাতে প্রমাণিত হয় যে তিনি ইচ্ছাকৃতভাবে নিজে আহত হয়েছেন, তবে সেক্ষেত্রে এই আহত শ্রমিক কোনো রকমের ক্ষতিপূরণ পাবেন না।

একইভাবে যদি কোনো নিহত শ্রমিক ইচ্ছাকৃতভাবে দুর্ঘটনায় পতিত হন এবং মারা যান, তবে তারা উত্তরাধিকাররা এক্ষেত্রে কোনো ক্ষতিপূরণের দাবি করতে পারবেন না।

যদি প্রমাণিত হয় যে, আহত শ্রমিক কাজ করার সময় নেশাগ্রস্ত ছিলেন বা মদ পান করে কাজে ছিলেন, তবে এই আহত হওয়ার বিনিময়ে শ্রমিক কোনো ধরণের ক্ষতিপূরণ পাবেন না।

একইভাবে, যদি আহত শ্রমিক তদন্ত চলাকালে স্বাস্থ্য পরীক্ষায় হাজির হতে অস্বীকার করেন, বা আহত হওয়ার পর চিকিৎসক যে ওষুধ ও চিকিৎসা দিয়েছেন, সেগুলো মেনে না চলেন, এবং এ কারণে আহত শ্রমিক যদি কাজে অক্ষম হয়ে পড়েন, তবে তিনি কোনো ক্ষতিপূরণ পাবেন না।

কর্মক্ষেত্রে নিরাপত্তার জন্য যেসব নির্দেশনা থাকে, সেগুলো যদি কোনো শ্রমিক মেনে না চলেন এবং এ কারণে তিনি আহত বা নিহত হয়ে থাকেন, তবে তিনি প্রাপ্য ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হবেন।

কর্মক্ষেত্রে কাজের সময় তাই নিরাপত্তা সম্পর্কিত সব ধরণের নির্দেশনা মেনে চলা প্রতিটি শ্রমিকের উপর অবশ্য কর্তব্য। এটি যতটা আইনি বিষয়, এর চেয়েও বেশি নিজের জীবনের নিরাপত্তা সম্পর্কিত। 

তাই এসব বিষয়ে কখনো অবহেলা কাম্য নয়।

কাতার প্রবাসীদের জন্য আরও কিছু পরামর্শ

  1. কাতারে কোনো প্রবাসী মারা গেলে কী করবেন?

  2. কাতারে কফিল খুঁজে না পেলে কী করবেন?

  3. জরুরী সেবায় ছুটে চলা গাড়ি দেখলে যা করণীয়

  4. কাতারে কাজ করেও বেতন পাচ্ছেন না?

  5. কাতারে নিজের আইডি দিয়ে অন্যের যে উপকার করবেন না

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,কাতারের আপডেট,কাতারের অবস্থা,কাতার প্রবাসী,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতার প্রবাসীদের খবর,কাতার আজকের খবর,কাতার প্রবাসী নিউজ,গালফ নিউজ,বাংলা কাতার,কাতার খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines,Qatar News,Today Qatar News,Qatar Bangladesh,Doha Bangla News প্রবাসী খবর প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

তামীম রায়হান

কাতারপ্রবাসী লেখক ও সাংবাদিক

সংশ্লিষ্ট খবর