হোয়াটসঅ্যাপে যেসব মেসেজে ভুলেও ক্লিক করবেন না

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। সামাজিক বা বিভিন্ন কাজের প্রয়োজনে অ্যাপটি ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে।

এর সুযোগ নিয়ে জনপ্রিয় এই মাধ্যমটিতে প্রতারণা, জালিয়াতির ঘটনাও বেড়ে চলেছে। ইতোমধ্যে ভুয়া মেসেজের পাল্লায় ৮২ শতাংশ মানুষ প্রতারণার শিকার হয়েছেন। তাই ভুয়া মেসেজ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

মনে রাখতে হবে হোয়াটসঅ্যাপ বা অন্যান্য প্ল্যাটফর্মে কোনো কোনো মেসেজ এলেই ক্লিক করা যাবে না। সম্প্রতি জনপ্রিয় সিকিওরিটি কোম্পানি মেক্যাফে তার গ্লোবাল স্ক্যাম মেসেজ স্টাডি প্রকাশ করেছে। সেই রিপোর্টে স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে। হোয়াটসঅ্যাপ বা টেক্সট মেসেজ থেকে আসা এমনই ৭টি ভয়ংকর মেসেজের কথা উল্লেখ করা হয়েছে, যা মানুষের স্মার্টফোনে ঢুকে টাকা চুরি করছে।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

আপনি পুরস্কার জিতেছেন

এই ধরনের ভুয়া মেসেজ হোয়াটসঅ্যাপ, ই-মেইল বা টেক্সট মেসেজে সবচেয়ে বেশি পরিমাণে আসে। আপনি পুরস্কার পাচ্ছেন এই দাবি করে আসা মেসেজগুলোর শেষে একটি লিংক যুক্ত করে দেওয়া হয়। বলা হয়, সেই লিংকে ক্লিক করলেই আপনি পুরস্কার পেয়ে যাবেন। এখন লিংকে ক্লিক করার পরিণতি যে কী হতে পারে, তা আপনি ধারণাও করতে পারবেন না ।

ভুয়া চাকরির অফার

চাকরির টোপ দিয়েও হোয়াটসঅ্যাপ, ই-মেইল ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বিভিন্ন ভুয়া মেসেজ আসে। সেখানেও থাকে বিপজ্জনক লিংক। মনে রাখতে হবে, চাকরির অফার আপনাকে কোনো কোম্পানি হোয়াটসঅ্যাপে দেবে না। তাই, ভুলেও এইসব লিংকে ক্লিক করা যাবে না।

ইউআরএল সহযোগে ব্যাংক অ্যালার্ট মেসেজ

অনেক সময় ব্যাংকের নাম করে এমন কিছু মেসেজ পাঠানো হয়, যেখানে এক লিংক দিয়ে ব্যবহারকারীর KYC সম্পূর্ণ করতে বলা হয়। এই ধরনের মেসেজগুলো ভুয়া। আপনার ব্যাংকের টাকা চুরি করা ছাড়া এই মেসেজগুলো আর কোনো উদ্দেশ্য থাকে না।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

যা ক্রয় করেননি, তার মেসেজ

কোনো কিছুই ক্রয়ই করেননি, অথচ তার মেসেজ আপনার কাছে চলে আসে। কী সমস্যার কথা বলুন তো! এই ধরনের মেসেগুলো এক প্রকারের প্রতারণা। মেসেজগুলো লেখাই হয়, আপনার টাকা লুট করার জন্য। মেসেজে থাকে মালয়েশিয়া লিংক, যাতে ক্লিক করলেই আপনার ফোন হ্যাক হয়ে যায়।

নেটফ্লিক্স বা অন্যান্য OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন আপডেট

ওটিটির জনপ্রিয়তা দেশে যতই বাড়ছে, সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে প্রতারণা করার মাত্রাও বেড়ে চলেছে। নেটফ্লিক্স ও অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশনের কথা বলে স্মার্টফোন ব্যবহারকারীদের আস্থা অর্জনের জন্য অফারের মেসেজ পাঠানো হয়। সেখানেও থাকে মালয়েশিয়া লিংক, যাতে ক্লিক করলেই সর্বনাশ।

ভুয়া ডেলিভারি ও সেই সংক্রান্ত সমস্য়া

পণ্যের ডেলিভারি সংক্রান্তও বিভিন্ন ভুয়া মেসেজ আসতে থাকে। ডেলিভারির সমস্যার কথা তুলে ধরে বা গ্রাহক তার পণ্যের ডেলিভারি মিস করেছেন, এরকমই কিছু ভুয়া মেসেজ পাঠানো হয়। আর মেসেজের শেষেই থাকে একটা প্রতারণামূলক লিংক।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

অ্যামাজ়নের সিকিওরিটি অ্যালার্ট

আপনার অ্যাকাউন্টটিকে ঘিরে অ্যামাজ়নের সিকিওরিটি অ্যালার্ট বা নোটিফিকেশন মেসেজ এগুলো আসলে প্রতারণারই অংশ। প্রতারকরা অ্যামাজ়নের মাধ্যমে ফাঁদ পেতে থাকে। মাথায় রাখবেন, অ্যামাজ়নের মতো প্ল্যাটফর্ম কখনই আপনাকে জরুরি অ্যালার্ট বা আপডেট দিতে টেক্সট মেসেজ বা হোয়াটসঅ্যাপ করবে না।

আরও জানতে দেখুন

Dhaka Post

Loading...
,