বুধবার ২১শে অক্টোবর ২০২০ |
ফুটবল বিশ্বকাপ ২০২২

কাতার বিশ্বকাপ সম্পর্কে অজানা তথ্য

তামীম রায়হান |  শুক্রবার ২৫শে সেপ্টেম্বর ২০২০ দুপুর ০১:২৩:৫১
কাতার

কাতারে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবলের আগামী আসর

ইতোমধ্যে বিশ্ববাসী প্রায় সবারই জানা, কাতারে অনুষ্ঠিত হবে ২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ। এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের কোনো দেশে প্রথমবারের মতো বসছে বিশ্ব ফুটবলের এমন জমজমাট আসর।

কিন্ত কবে হবে এই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ, কোথায় অনুষ্ঠিত হবে বহুল প্রতীক্ষিত খেলাটি, কোন স্টেডিয়ামে হবে এর উত্তেজনাপূর্ণ সমাপনী ম্যাচ  বা ফাইনাল- এমন অনেক তথ্য এখনো অনেকের অজানা। সেসব তুলে ধরতে আজকের এই  লেখা

২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের জমজমাট আয়োজনের পর্দা তুলে দিয়ে উদ্বোধনী  ম্যাচ হবে ওই বছরের ২১ নভেম্বর সোমবার। আর এই উদ্বোধনী খেলাটি অনুষ্ঠিত  হবে আলবাইত স্টেডিয়ামে, যেটি কাতারের আলখোর এলাকায় অবস্থিত।


এই ফুটবল বিশ্বকাপের সমাপনী বা ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে কাতারের জাতীয় দিবসে, অর্থাৎ ১৮ ডিসেম্বর তারিখে। 

নিঃসন্দেহে দিনটি হবে কাতারবাসীর জন্য বর্ণাঢ্য আনন্দ ও উদযাপনের এক অসাধারণ দিন।

ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে কাতারের লুসাইল স্টেডিয়ামে।

কাতারের মোট আটটি স্টেডিয়ামে আয়োজন করা হবে ফুটবল বিশ্বকাপের সবগুলো ম্যাচ। এই স্টেডিয়ামগুলো একটি অন্যটির চেয়ে কাছাকাছি দূরত্বে অবস্থিত।

এমনকি সবচেয়ে দূরের স্টেডিয়ামের দূরত্ব হবে মাত্র ৭৫ কিলোমিটার, এটি হলো আলওয়াকরায় অবস্থিত জুনুব স্টেডিয়াম ও আলখোরে অবস্থিত আল বাইত স্টেডিয়ামের মধ্যকার দূরত্ব।

আর সবচেয়ে কাছাকাছি দুটি স্টেডিয়ামের দূরত্ব মাত্র ৫ কিলোমিটার। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম ও এডুকেশন সিটি স্টেডিয়ামের মধ্যকার দূরত্ব হচ্ছে এই ৫ কিলোমিটার।

২০২২ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজনকালে কাতারের আবহাওয়া থাকবে অত্যন্ত সহনীয় ও উপভোগ্য। এ সময় তাপমাত্রা থাকবে ১৮-২৪ ডিগ্রি সেলসিয়াস।

কাতারে যে ৮ স্টেডিয়ামে ফিফা ফুটবল বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে, বিশ্বকাপের আয়োজন শেষ হলে এসব স্টেডিয়াম থেকে মোট এক লাখ ৭০ হাজার আসন খুলে উন্নয়নশীল দেশগুলোতে দান করা হবে, যাতে অন্যান্য দেশের ফুটবল প্রেমিক প্রজন্ম এ থেকে উপকৃত হতে পারে।

কেমন হবে আগামী বিশ্বকাপ ফুটবলের বিজয়ী দলের ট্রফি- দেখুন সেটির ছবি

কাতার সম্পর্কিত আরও কিছু খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতার বিশ্বকাপ,দোহা,ফুটবল,ফিফা,Qatar,2022,FIFA,World Cup

তামীম রায়হান

কাতার প্রবাসী লেখক ও সাংবাদিক

সংশ্লিষ্ট খবর