বুধবার ২১শে অক্টোবর ২০২০ |

মিসরে ২৫০০ বছরের পুরনো কফিন খুলে যা দেখা গেল (ভিডিও)

 বুধবার ৭ই অক্টোবর ২০২০ সকাল ১১:০৭:১৫
মিসরে

ছবি: কফিন খোলার পরে ভেতরে শায়িত মমি দেখছেন উৎসুক জনতা।

চলতি বছরের শুরুতে মিসরের সাক্কারা অঞ্চলে ৫৯ টি মমির কফিন পাওয়া গিয়েছিল। শনিবার (৪ অক্টোবর) দর্শকদের সামনে সেগুলো থেকে একটি কফিনের ঢাকনা খুললেন পুরাতত্ত্ববিদরা।

আড়াই হাজার বছর আগে যে কফিনগুলো সিল করে দেওয়া হয়েছিল, তার ঢাকনা খুলতেই দেখা গেল মমি। কফিনগুলোতে পুরোহিত ও যাজকদের মৃতদেহ সংরক্ষণ করা আছে বলে ধারণা করা হচ্ছে।

কফিন খোলা দেখতে ভিড় জমিয়েছিল কয়েক হাজার মানুষ। মোবাইলের ক্যামেরায় সেই ছবি তুলেছেন অনেকে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও।

ভিডিও দেখতে ক্লিক করুন এই লিংকে:- https://www.youtube.com/watch?v=ZvTGv4IRlYg

সাক্কারা অঞ্চলে প্রাচীনকালে ছিল বিশাল সমাধিক্ষেত্র। মিসরের প্রাচীন শহর মেমফিসের বাসিন্দাদের কবর দেওয়া হত সেখানে। অহ্ছলটিতে বেম কয়েকটি বিখ্যাত পিরামিড রয়েছে। এই অঞ্চলটিকে ১৯৭০ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে গৌষণা করে।

মিসরের পর্যটন দপ্তর জানিয়েছিল, সাক্কারায় ৫৯ টি কাঠের কফিন পাওয়া গিয়েছে। কফিনগুলো যথেষ্ট ভাল অবস্থায় আছে। প্রতিটি কফিনের ভেতরেই আছে মমি। প্রাচীন মিসরের পুরোহিত ও অন্যান্য অভিজাতদের মৃতদেহ মমি করে ওই কফিনগুলোতে রাখা হয়েছিল।

শনিবার একটি কফিন খুলতেই দেখা যায়, ভিতরে মমির গায়ে বিশেষ ধরনের ‘বেরিয়াল ক্লথ’ জড়ানো। এছাড়া মমির দেহে রয়েছে নানা অলংকার।

সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকুইটিসের সেক্রেটারি জেনারেল মোস্তফা ওয়াজিরী বলেন, 'আমরা এই আবিষ্কারে খুব খুশি। কফিনগুলো ভেতরের মমিগুলো নিখুঁত অবস্থায় রয়েছে। এই আবিষ্কারটি মিসরের গবেষকদের জন্য শতাব্দীর সেরা উপহার।'

কফিনগুলো গিজায় 'নিউ গ্র্যান্ড ইজিপশিয়ান মিউজিয়ামে' রাখা হবে। দর্শকরা সেখানে গিয়ে মমিগুলো দেখতে পারবেন বলে জানানো হয়েছে।

কাতারের সব খবর পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে

কাতারের আরও খবর

অন্যান্য আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

গ্লোবাল নিউজ

সংশ্লিষ্ট খবর