মঙ্গলবার ২রা মার্চ ২০২১ |

করোনার সনদ পেতে প্রবাসীদের ভোগান্তি

 রবিবার ২৪শে জানুয়ারী ২০২১ সকাল ০৭:৫৪:২৫
করোনার

সৌদি প্রবাসী সুমন মিয়া বুধবার সকাল ৭টায় করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করানোর জন্য কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতালে আসেন। তিনি ফেনীর ফুলগাজী উপজেলার বাসিন্দা। শুক্রবার তার ফ্লাইট।

করোনার সনদ না পেলে বিদেশে যেতে পারবেন না তিনি। বুধবার দুপুর প্রায় ১২টায়ও নমুনাই দিতে পারেননি এই প্রবাসী। শুধু সুমন মিয়া নন, এমন বিড়ম্বনায় প্রতিদিনই পড়ছেন শতাধিক প্রবাসী।

সুমন মিয়া বলেন, সকাল ৭টায় এসেও নমুনা দিতে পারিনি। আবার অনেকে ১০টায় এসেও আধা ঘণ্টার মধ্যেই নমুনা দিয়ে চলে যাচ্ছেন। সকাল ৭টায় এসে লাইনে দাঁড়ালেও নমুনা নেওয়া শুরু হয় ৯টা থেকে। দুপুর ১টার পর আবার নমুনা নিতে চায় না। এতে অনেকের বিদেশ যাত্রায় চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত হাসপাতাল ঘুরে জানা যায়, কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের নিয়ন্ত্রণে ওই হাসপাতালের একটি নির্দিষ্ট স্থানে ছয় জেলার বিদেশগামীদের করোনা পরীক্ষার নমুনা নেওয়া হয়। সেখানে নমুনা সংগ্রহের পর পরীক্ষার জন্য পাঠানো হয় কুমিল্লা মেডিকেল কলেজের ল্যাবে।

সরকার বিদেশগামীদের জন্য করোনা সনদ বাধ্যতামূলক করলেও সব জেলায় প্রবাসীদের নমুনা সংগ্রহ ও পরীক্ষার ব্যবস্থা চালু করেনি। যার কারণে কুমিল্লা জেনারেল হাসপাতালে এসে কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনীর প্রবাসীদের নমুনা দিয়ে এক দিন পরে সনদ নিতে হচ্ছে।

অনেকে আবার অনলাইনের মাধ্যমেও নমুনা দেওয়ার পরদিন সনদ সংগ্রহ করছেন। নমুনা সংগ্রহে ধীরগতিসহ নানা জটিলতায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় তাদের। বয়স্ক এবং নারীদের অনেক বেশি দুর্ভোগে পড়তে হচ্ছে। প্রতিদিন করোনা পরীক্ষা করানোর জন্য ছয় জেলা থেকে ওই হাসপাতালে ৪০০ থেকে ৫০০ বিদেশগামী আসছেন।

বুধবার সরেজমিন দেখা যায়, করোনা শনাক্তের পরীক্ষা করাতে ছয় জেলা থেকে এসেছেন চার শতাধিক বিদেশগামী। তারা এদিক-ওদিক ছুটছেন। অনেকে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে রয়েছেন। তাদের লাইনে দাঁড়াতে হচ্ছে দু'বার।

একবার দাঁড়াতে হচ্ছে পরীক্ষার ফি জমা দেওয়ার জন্য, আরেকবার নমুনা দেওয়ার জন্য। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া যে প্রবাসীদের স্মার্টকার্ড রয়েছে তারা ৩০০ টাকায় পরীক্ষা করাতে পারছেন। আর যাদের কার্ড নেই তাদের এক হাজার ৫০০ টাকা খরচ হচ্ছে।

কুমিল্লার মনোহরগঞ্জ থেকে আসা বাবুল মিয়া বলেন, করোনা পরীক্ষা করাতে এসে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিই বেশি। কারণ আবেদন গ্রহণ এবং নমুনা সংগ্রহে মানা হচ্ছে না সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি। এখানে কোনো শৃঙ্খলা নেই। মানুষ শুধু ধাক্কাধাক্কি করছে।

চাঁদপুরের কচুয়া থেকে আসা ওমান প্রবাসী আবু সাঈদ বলেন, সকাল সাড়ে ৬টায় এসে লাইনে দাঁড়িয়েছি। সাড়ে ১১টায়ও নমুনা দিতে পারিনি। অথচ ১১টার দিকে এসেও ভেতরে ঢুকে অনেকে নমুনা দিয়ে চলে গেছে। ভেতরে টাকা দিলে সব কাজই দ্রুত হয়ে যায়।

ফেনীর লালপুর থেকে আসা দুবাই প্রবাসী জানে আলম বলেন, চরম ধীরগতিতে নমুনা নেওয়া হচ্ছে। ফ্লাইট বৃহস্পতিবার রাত ১টায়। কিন্তু দুপুর ১২টায়ও তিনি নমুনা দিতে পারেননি। এর আগেও হাসপাতালের কারণে অনেক জেলার প্রবাসীদের বিদেশ যাওয়া বাতিল হয়েছে। পরে পুনরায় টিকিট করে বিদেশ যেতে হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে আসা পারভেজ হোসেন বলেন, মাত্র একটি বা দুটি বুথে নমুনা নেওয়া হয়। এই হয়রানি বন্ধে প্রতিটি জেলায় বিদেশগামীদের করোনা পরীক্ষার ব্যবস্থা করা হোক। আর না হয় এখানে আরও কয়েকটি বুথ বাড়ানো হোক এবং নজরদারির মাধ্যমে অনিয়ম বন্ধ করা হোক।

এসব প্রসঙ্গে কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান সমকালকে বলেন, আমাদের লোকবলের চরম সংকট রয়েছে। বিভিন্ন স্থান থেকে লোকজন এনে জোড়াতালি দিয়ে কাজ চালিয়ে যাচ্ছি। যতক্ষণ পর্যন্ত ল্যাবে জমা দেওয়া যায়, ততক্ষণ পর্যন্ত নমুনা সংগ্রহ করছি। অনেক সময় ২টার পরও নমুনা নেওয়া হচ্ছে।

কাতারের আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

সবার আগে কাতারের আপডেট পেতে এখানে ক্লিক করে লাইক দিন

কাতারে নির্মিত হচ্ছে আরও তিনটি নতুন হাসপাতাল 

কাতারে করোনা পরিস্থিতি নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

কাতারে করোনায় আক্রান্তের সংখ্যা আবার বাড়ছে

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাস,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

সমকাল

সংশ্লিষ্ট খবর