মঙ্গলবার ২রা মার্চ ২০২১ |

কাতারে গাড়ির ইস্তিমারা এবং নাম্বারপ্লেট সম্পর্কে প্রয়োজনীয় তথ্য

 বৃহঃস্পতিবার ২১শে জানুয়ারী ২০২১ দুপুর ১২:৩৬:১৩
কাতারে

কাতারে জনসংখ্যার পাশাপাশি বাড়ছে যানবাহনের সংখ্যা। ফলে সড়কপথে ট্রাফিক শৃঙ্খলা ঠিক রাখার স্বার্থে ট্রাফিক পুলিশ আগের যে কোনো সময়ের চেয়ে কঠোর ভূমিকা পালন করছে। আর তাই ট্রাফিক আইনের খুটিনাটি সম্পর্কে সজাগ থাকার আমাদের সবার জন্য জরুরি।

যে গাড়ির পারমিট (ইস্তিমারা) নেই, এমন গাড়ি চালালে ট্রাফিক আইন অনুযায়ী দন্ড দিতে হবে তিন হাজার রিয়াল। আর যে চালক তা ব্যবহার করেছেন, তার লাইসেন্স থেকে কেটে নেওয়া হবে দু পয়েন্ট।

গাড়ির (ইস্তেমারা) বা পারমিট যদি সঙ্গে না থাকে বা পুলিশ যখন তা দেখতে চাইবেন, তখন যদি দেখাতে পারেন চালক, তবে জরিমানা গুনতে হবে তিন শ রিয়াল। আর চালকের লাইসেন্স থেকে কেটে নেওয়া হবে এক পয়েন্ট।

কোনো গাড়ির পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর নবায়ন ছাড়া যদি তা ব্যবহার করা হয়, তবে ওই চালককে জরিমানা করা হবে দেড় হাজার রিয়াল।

নাম্বারপ্লেট ছাড়া কোনো গাড়ি কখনোই কাতারের রাস্তাঘাটে চালানো যাবে না। কোনো চালক এমন অপরাধে ধরা পড়লে তাকে তিন হাজার রিয়াল জরিমানা করার বিধি রয়েছে ট্রাফিক আইনে। সেইসঙ্গে তাঁর লাইসেন্স থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে।

গাড়ির সামনে এবং পেছনে ব্যবহারের জন্য যে নাম্বারপ্লেট দেওয়া হয়ে থাকে, এর রং বা এতে কোনো পরিবর্তন করলে অথবা সেটি অন্য কোথাও থেকে বদলে নিয়ে বা কাউকে ব্যবহারের জন্য দিলে দেড় হাজার রিয়াল জরিমানা করা হবে গাড়ির মালিককে। পাশাপাশি এই অপরাধে জড়িত চালকের লাইসেন্স থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে।

কোনো গাড়ি ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়লে সেটির নাম্বারপ্লেট ট্রাফিক পুলিশের সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে। এই আইন অমান্য করে কেউ যদি তা জমা না দেন, অথবা পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর তা নবায়ন না করে এটি ব্যবহার করেন, অথবা ওই নাম্বারপ্লেট যদি ব্যবহারের অনুপযুক্ত হওয়ার পরও কেউ ব্যবহার করে, বা সেটি বাতিল করার জন্য আবেদন করার পর যদি কেউ তা ব্যবহার করে, অথবা দেশের বাইরে গাড়ি নিয়ে যাওয়ার জন্য আবেদন করার পরও যদি কাতারে তা ব্যবহার করা হয়, এসব ক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তিকে পাঁচশ রিয়াল জরিমানা করা হবে।

কখনো যদি গাড়ির সামনে এবং পেছনের দুটো নাম্বারপ্লেট হারিয়ে যায়, বা নষ্ট হয়ে যায়, অথবা যে কোনো একটি হারিয়ে যায় বা নষ্ট হয়ে পড়ে- সেক্ষেত্রে ট্রাফিক কর্তৃপক্ষকে তা জানাতে হবে এবং নতুন প্লেটের জন্য আবেদন করতে হবে। এই বিষয়টি অবহেলা করার দায়ে ধরা পড়লে জরিমানা দিতে হবে পাঁচশ রিয়াল। পাশাপাশি চালকের লাইসেন্স থেকে দু পয়েন্ট কেটে নেওয়া হবে।

ট্রাফিক আইনের আরও অন্যান্য বিষয় নিয়ে এই ধারাবাহিক আইনি আয়োজন অব্যাহত থাকবে।

কাতারে কোনো প্রবাসী মারা গেলে কী করবেন?

কাতারে কফিল খুঁজে না পেলে কী করবেন?

জরুরী সেবায় ছুটে চলা গাড়ি দেখলে যা করণীয়

কাতারে কাজ করেও বেতন পাচ্ছেন না?

কাতারে নিজের আইডি দিয়ে অন্যের যে উপকার করবেন না


গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,কাতারের আপডেট,কাতারের অবস্থা,কাতার প্রবাসী,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতার প্রবাসীদের খবর,কাতার আজকের খবর,কাতার প্রবাসী নিউজ,গালফ নিউজ,বাংলা কাতার,কাতার খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines,Qatar News,Today Qatar News,Qatar Bangladesh,Doha Bangla News প্রবাসী খবর প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

তামিম রায়হান

কাতার প্রবাসী লেখক ও সাংবাদিক

সংশ্লিষ্ট খবর