শনিবার ১৬ই জানুয়ারী ২০২১ |

বাইডেনকে ইরানের সঙ্গে নতুন চুক্তির আহ্বান সৌদির

 মঙ্গলবার ২৪শে নভেম্বর ২০২০ সকাল ০৮:৩৮:১৪
বাইডেনকে

ইরানের সঙ্গে নতুন করে চুক্তি স্বাক্ষরের জন্য সব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব। তবে এই আহ্বান পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার নয়।

জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি আব্দুল্লাহ আল-মুয়াল্লেমি রবিবার এই আহ্বান জানিয়েছেন। এছাড়া ‘পরমাণু সমঝোতা মরে গেছে’ দাবি করে তিনি বলেন, বাইডেনকে ইরানের সঙ্গে ননুতভাবে চুক্তি স্বাক্ষর করতে হবে।

সৌদি আরবের পাররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ গত রবিবার এক বক্তব্যে ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি সমর্থন করেন। তেহরানের সঙ্গে ওয়াশিংটনের সম্ভাব্য যে কোনো চুক্তিতে রিয়াদকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান তিনি।

ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ২০১৮ সালের মে মাসে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে। সেসব এখনো অব্যাহত আছে।

ওয়াশিংটনের দাবি, ইরানের সঙ্গে তারা এমন একটি চুক্তি স্বাক্ষর করতে চায়, যেন যুক্তরাষ্ট্রের কাঙ্ক্ষিত সবগুলো বিষয়কে অন্তর্ভুক্ত করা যায়।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

পার্স টুডে

সংশ্লিষ্ট খবর